Responsive Advertisement

Bangla Song Lyrics Book

ব্যাংকে বন্ধক রাখা যাবে অস্থাবর সম্পত্তিও

 


স্থাবর সম্পত্তির মতো ব্যাংকে বন্ধক রাখা যাবে অস্থাবর সম্পত্তিও। জমিজমা ও বাড়ির মতো গাড়ি, সোনা-রুপা, আসবাব অথবা ইলেকট্রনিক্স পণ্যও ব্যাংকে বন্ধক রেখে নেওয়া যাবে ঋণ। এমন লেনদেনের সুযোগ করে দিতে তৈরি হচ্ছে আইন। অস্থাবর সম্পত্তির ১৬ ধরনের তালিকা থাকছে নতুন আইনে।

আজ বৃহস্পতিবার (১৮ মে) সুরক্ষিত লেনদেন (অস্থাবর সম্পত্তি) আইন-২০২৩ এর খসড়া মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার ওই বৈঠক হয়।

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বিকেলে সচিবালয়ে বৈঠকের বিষয়বস্তু ও সিদ্ধান্ত সম্পর্কে সাংবাদিকদের ব্রিফ করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সাধারণত বর্তমানে স্থাবর সম্পত্তি বিবেচনায় নিয়েই ব্যাংকগুলো ঋণ দিয়ে থাকে। এতোদিন অস্থাবর সম্পত্তি নিয়ে ঋণ দেওয়ার আইনগত কোনো ভিত্তি ছিল না। এখন অস্থাবর সম্পত্তির আইনগত ভিত্তি দিতেই নতুন আইন করা হচ্ছে।

মাহবুব হোসেন বলেন, প্রস্তাবিত আইনটি ২০২২ সালের এপ্রিল মাসে নীতিগত অনুমোদন দেওয়া হয়। মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন পেল আজ।

তিনি বলেন, মন্ত্রিসভায় অনুমোদিত খসড়াটি সংসদে পাস হলে অস্থাবর সম্পত্তি বিবেচনায় নিয়ে ঋণ পাওয়া যাবে। তবে সেক্ষেত্রে অস্থাবর সম্পত্তিগুলো আগে রেজিস্ট্রেশন করে নিতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, যারা ক্ষুদ্র ব্যবসায়ী, আইসিটি ব্যবসায়ী, যাদের সফটওয়্যার বা অ্যাপস আছে অথবা মেধাস্বত্ব আছে, তারা রেজিস্ট্রেশন অফিসে গিয়ে সেগুলোকে বাজার দরে মূল্যায়ন করিয়ে ঋণ পেতে পারেন।

অস্থাবর সম্পত্তির তালিকা : ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে রাখা স্থায়ী আমানতের সনদ; সোনা, রূপা ও অন্যান্য মূল্যবান ধাতু; কোনো নিবন্ধিত কোম্পানির শেয়ার সার্টিফিকেট; স্বীকৃত মেধাস্বত্ব পণ্য; ইলেক্ট্রনিক্স পণ্য ও আসবাবপত্র; সফটওয়্যার বা অ্যাপস; যথাযথ কর্তৃপক্ষের রেজিস্ট্রেশন প্রাপ্ত যানবাহন; মোটরযান; কৃষিজাত পণ্য; প্রক্রিয়াজাত মৎস্য বা জলজপ্রাণী; বন্যপ্রাণী বা আয়বর্ধক জীবজন্তু ও বছর মেয়াদি ইজারাপত্র।

Post a Comment

Previous Post Next Post